সোনারগাঁয়ের খবর

সোনারগাঁয়ে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

সাদিপুর ইউনিয়ন সংবাদদাতা, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

সোনারগাঁ উপজেলার ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন করার কারণে ২৫ গ্রামের কৃষকদের ফসলি জমি নদে বিলীন হয়ে যাচ্ছে। প্রতিবাদে রোববার মানববন্ধন, প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেছে ভুক্তভোগী কৃষকরা।

উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে রোববার বিকেলে কৃষকরা মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সভায় অভিযোগ করে বলেন, উপজেলার সনমান্দি, নোয়াগাঁও ও জামপুর ইউনিয়নের ২৫ গ্রামের ওপর দিয়ে বয়ে চলা ব্রহ্মপুত্র নদে গত চার মাস ধরে ড্রেজারের সাহায্যে জোরপূর্বক অবৈধভাবে বালু উত্তোলন করছে।

অপরিকল্পিতভাবে নদের তীর থেকে বালু উত্তোলনের ফলে নদের তীরের ২৫ গ্রামের কৃষকদের ফসলি জমির মাটি ভেঙে নদে বিলীন হয়ে যাচ্ছে।

স্থানীয় কৃষকরা বিভিন্ন সময়ে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদ করার কারণে সন্ত্রাসীরা ১৫ জন কৃষককে পিটিয়ে আহত করেছে।

চর কামালদী গ্রামের কৃষক নুর আলম জানান, গত চার মাসে সন্ত্রাসীরা অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করে। ফলে ২৫ গ্রামের ৩০০ কৃষকের ২৫০ একর ফসলি জমি ব্রহ্মপুত্র নদের গর্ভে বিলীন হয়ে গেছে।

গোবিন্দপুর গ্রামের বাসিন্দা কৃষক উজ্জল মিয়া জানান, প্রশাসনের বিভিন্ন দপ্তরে স্মারকলিপি দিয়েও অবৈধ বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছে না। ২৫ গ্রামের কৃষকরা দিশেহারা হয়ে পড়ছে।

নোয়াগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দেওয়ান উদ্দিনের সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরো বক্তব্য দেন, নোয়াগাঁও ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য সেলিম মিয়া, সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন, গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সাবেক সভাপতি খায়রুল আলম প্রমুখ।

Related Articles

Back to top button