প্রবাসীদের খবরস্বাস্থ্য

প্রবাসী কর্মীদের টিকা পেতে হলে যা করতে হবে

ডেস্ক রিপোর্ট, সোনারগাঁ টাইমস২৪ ডটকম :

বাংলাদেশে সরকার ঘোষণা দিয়েছিল যে প্রবাসী শ্রমিকরা করোনাভাইরাস প্রতিরোধী টিকার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন এবং তাদের ক্ষেত্রে বয়স ভিত্তিক নিয়ম প্রযোজ্য হবে না।

সংস্থাটির পক্ষ থেকে বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- প্রবাসী কর্মীদের শুরুতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনে নিবন্ধন করতে হবে এই ওয়েব সাইডে- www.bmet.gov.bd. তবেই টিকার জন্য নিবন্ধন করা যাবে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বা বিএমইটি’র তরফ থেকে জানানো হয়েছে শুক্রবার থেকে সারা দেশে ৫৩ টি কেন্দ্রে প্রবাসী শ্রমিকদের নিবন্ধন শুরু হবে।

দেশের ৪২ টি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, ৯ টিটিসি ( ব্রাহ্মণবাড়িয়া , লক্ষীপুর , মাদারীপুর , মেহেরপুর , শরীয়তপুর , সুনামগঞ্জ , নীলফামারী , কুড়িগ্রাম , লালমনিরহাট ) এবং বিআইএমটি, নারায়নগঞ্জ নারায়ণগঞ্জের এর ইন্সটিটিউট অফ মেরিন টেকনোলজিতে গেলেও তারা করা যাবে।

স্বাস্থ্যবিধি মেনে সশরীরে হাজির হয়ে নির্ধারিত ও নিজ জেলায় সকাল ৯.০০ টা থেকে বিকাল ৪.০০ পর্যন্ত অথবা অনলাইনে ‘ আমি প্রবাসী ( Ami Probashi ) এ্যাপ এ নিবন্ধন করা যাবে । বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীগণ কোভিড -১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে surokkha | App বা www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টীকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন । surokkha App এ রেজিস্ট্রেশন সফল হলে Mobile Message- এর মাধ্যমে টীকা সেন্টার ও টীকার তারিখ জানা যাবে । কোভিড -১৯ টীকা প্রদান ও সনদায়ন কার্যক্রম সম্পূর্ণ ডিজিটালাইজড । সেকারণে surokkha | App বা www.surokkha.gov.bd এ নিবন্ধিত হয়ে টীকা কেন্দ্র ও তারিখ সংক্রান্ত মেসেজ না পাওয়া পর্যন্ত বিদেশগামী কর্মীগণের কোন হাসপাতাল কিংবা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান | মন্ত্রণালয় , বিএমইটি বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে জমায়েত হয়ে টীকা গ্রহণের সুযােগ নেই , বিষয়টি দয়া করে অনুধাবনের জন্য অনুরােধ করা হলাে ।

জানাযায়, দুই ডোজ টিকা নেয়া থাকলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শ্রমিকদের জন্য বিধিনিষেধ শিথিল থাকবে।

বিএমইটির নিবন্ধন করা থাকলে টিকার নিবন্ধনে বয়সের ক্ষেত্রে ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা টিকার জন্য নিবন্ধনের সুযোগ পাবেন।

Related Articles

Back to top button