সোনারগাঁয়ের খবর

উপজেলা প্রাণিসম্পদ মাংস বিক্রেতাদের প্রশিক্ষণ দিল

নিজস্ব সংবাদদাতা, সোনারগাঁ টাইমস ২৪ ডটকম :

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় মাংস বিক্রেতাদের ৩ দিনের প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে।

সোমবার থেকে জনস্বাস্থ্য সুরক্ষায় পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে এ প্রশিক্ষনের আয়োজন করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.ইউসুফ হাবীবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনস্বাস্থ্য সুরক্ষায় পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্প পরিচালক ডা. আজিজুল ইসলাম, নারায়ণগঞ্জ জেলা ভেটেরিনারি সার্জন ডা.কবির উদ্দিন আহমেদ, উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা.আছাবুর রহমান প্রমুখ।

প্রকল্প পরিচালক ডা.আজিজুল ইসলাম বলেন, জুনেটিক রোগ যা গবাদি পশু থেকে মানুষে ছড়ায় এই ধরনের রোগ মুক্ত করা জন্য উদ্যোগ নিয়েছে সরকার। তড়কা, জলাতঙ্ক, টিবি, ব্রæসেলোসিস রোগে আক্রান্ত হয়ে কোনো গবাদি পশু আক্রান্ত বা মৃত্যু হলে বয়স ভেদে ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকা খামারি ক্ষতি পূরণ পাবে।

তিনি আরো বলেন, মাংস বিক্রেতা হিসেবে আপনারাও ঝুকিতে আছেন। অসুস্থ গরু জবাই করার ফলে আপনাদের শরীরে ভাইরাস প্রবেশের মাধ্যমে মারাক্তক রোগে আক্রান্ত হতে পারেন। তাই আপনাদের সুস্থ থাকতে হবে। অসুস্থ কোনো গবাদি পশু জবাই করা যাবে না।
এসময় উপজেলার ৩০ জন মাংস বিক্রেতার হাতে প্রশিক্ষণ ম্যানুয়াল বই তুলে দেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button