জাতীয়

কেন্দ্রীয় আ’লীগের নির্দেশনা; তৃণমূল আ’লীগের রেজুলেশন কেন্দ্রে পাঠাতে হবে

ডেস্ক রিপোর্টে, সোনারগাঁ টাইমস ২৪ ডটকম :

আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাক্ষরিত ২৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়।

এ নির্দেশনায় বলা হয় -বাংলাদেশ আওয়ামী লীগ আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য সংগঠনের সকল জেলা ও মহানগর শাখাকে তৃণমূলের রেজুলেশন পর্যায়ক্রমে কেন্দ্রে পাঠানাের জন্য নির্দেশনা প্রদান করেছে।

নির্বাচন কমিশন আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ২০ টি জেলার ৬৩ টি উপজেলার ৩২৩ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভােট অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করেছে ।

একইভাবে নির্বাচন কমিশন বিভিন্ন ধাপে সারাদেশের প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভােট গ্রহণ করবে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রার্থী মনােনয়নের ক্ষেত্রে বাংলাদেশ আওয়ামী লীগের সুনির্দিষ্ট গঠনতান্ত্রিক বিধি মােতাবেক তৃণমূলের রেজুলেশনের প্রয়ােজনীয়তা রয়েছে।

প্রথম ধাপে ৩২৩ টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে দলীয় মনােনয়নের ক্ষেত্রে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের অনুচ্ছেদ ২৮ ( ৩ ) ( ঙ ) অনুযায়ী আগ্রহী প্রার্থীদের প্যানেল তৈরির জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন আওয়ামী লীগ বর্ধিত সভার আয়ােজন করবে এবং আলাপ – আলােচনার মাধ্যমে প্রার্থীদের একটি প্যানেল সুপারিশের জন্য কেন্দ্রে প্রেরণ করবে।

উক্ত প্যানেলটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকদের ( মােট ৬ জন ) যুক্ত স্বাক্ষরে বাংলাদেশ আওয়ামী লীগ – এর মাননীয় সভাপতি বঙ্গবন্ধুকন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি’র নির্দেশক্রমে নির্বাচন কমিশন কর্তৃক ঘােষিত তফসিল অনুযায়ী নির্দিষ্ট তারিখের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে ( বাড়ি -৫১ / এ , সড়ক -৩ / এ , ধানমন্ডি আ / এ , ঢাকা ) দপ্তর বিভাগে জমা প্রদানের জন্য নির্দেশনা প্রদান না হয়েছে।

প্রার্থী প্যানেল তৈরির ক্ষেত্রে নিমোক্ত নির্দেশনা অনুসরণ করার অনুরােধ জানানাে যাচ্ছে।

১. বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৮ ( ৩ ) ধারা অনুযায়ী ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের পরামর্শ গ্রহণপূর্বক কমপক্ষে ৩ জনের একটি প্যানেল প্রস্তাব করতে হবে।

২. নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী প্রস্তাবিত প্রার্থীদের নাম ( জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ) -এর সাথে প্রয়ােজনীয় তথা প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, প্রার্থীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং রাজনৈতিক পরিচিতি সম্বলিত একটি সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত অবশ্যই প্রেরণ করতে হবে – যা বাধ্যতামূলক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button